WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সুগার কন্ট্রোল রাখতে ২১ টি উপায়?

Admin
0

 

স্বাস্থ্যকর ও সুগার কন্ট্রোল করার জন্য আপনি নিম্নলিখিত ২১টি উপায় ব্যবহার করতে পারেন:



১.স্বাস্থ্যকর খাদ্য সিদ্ধান্ত নিন: আপনার খাদ্যের সমূহে শুগারের পরিমাণ কম রাখার চেষ্টা করুন। প্রাথমিকভাবে নির্বাচন করুন: সবুজ শাকসবজি, প্রোটিন সমৃদ্ধ খাদ্য, কাঁচা ফল এবং সবুজ গোলমরিচ প্রয়োজনীয় সমৃদ্ধ উৎস হিসাবে বিবেচনা করুন।


২.কার্বোহাইড্রেট নিয়ন্ত্রণ করুন: শুগারের নিয়ন্ত্রণের জন্য আপনি কার্বোহাইড্রেটের পরিমাণ সীমাবদ্ধ রাখতে পারেন। রাইস, পাস্তা, রুটি ইত্যাদি খাদ্য গ্রুপের কার্বোহাইড্রেট মাত্রা সীমাবদ্ধ করুন।


৩.ফাইবার সম্পন্ন আহার গ্রহণ করুন: বার্লি, ব্রাউন রাইস, ধনিয়া পাতা, পটল, সবুজ শাকসবজি এবং ফসলের বিভিন্ন ধরনের ফাইবার রয়েছে। এই খাদ্যগুলি স্বাস্থ্যকর এবং সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে।


৪.প্রোটিন গ্রহণ করুন: মাংস, মাছ, ডাল, পনির, সোয়া ইত্যাদি খাদ্যে প্রোটিন রয়েছে। এটি আপনাকে স্থিতিশীল রাখবে এবং প্রান্তিক স্যাটিয়াশন বাড়াবে, যা সুগার নিয়ন্ত্রণে সহায়তা করবে।


৫.অতিরিক্ত মিঠাই এবং মিষ্টি সংখ্যা কমান: বিস্কুট, মিষ্টি, চকলেট ইত্যাদি যে খাদ্যগুলি মিষ্টি আছে তা সীমাবদ্ধ রাখুন। এছাড়াও, চিনি, গুড় বা অন্যান্য মিষ্টির বিকল্প হিসাবে স্থানান্তর করুন।


৬.রাতে ডিনারে সুগার সংখ্যা কমান: রাতে ডিনার হিসাবে পরিবর্তে প্রোটিন-রিচ খাদ্য গ্রহণ করুন। এটি আপনাকে রাতে শারীরিক কার্যকলাপে আন্দোলনশীল রাখবে এবং সুগার নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।


৭.শারীরিক কার্যকলাপ চালিয়ে যান: নিয়মিত ব্যায়াম করা খুবই গুরুত্বপূর্ণ। দৈনন্দিন ব্যায়াম শুরু করুন, যেমন গড়বড় বা মাটি সার্কিট, যাত্রা বা জগিং ইত্যাদি। এটি আপনার সুগার নিয়ন্ত্রণে সহায়তা করবে এবং আপনাকে স্বাস্থ্যকর রাখবে।


৮.ওজন কমান: যদি আপনি আর্থিক সম্পত্তির ওপর সমস্যা না থাকলে, তাহলে বেশি ওজন সমর্থন করে তা কমাতে চেষ্টা করুন। ওজন কমানো আপনার শরীরে ইনসুলিন ব্যবহারের প্রয়োজনগুলি কমিয়ে দেয় এবং সুগারের নিয়ন্ত্রণ সাহায্য করে।


৯.নিয়মিত ডক্টরের সাথে পরামর্শ করুন: নিয়মিত রোগী পরিদর্শনে আপনার ডক্টর পরামর্শ করবেন এবং আপনাকে সঠিক নির্দেশিকা প্রদান করবেন।


১০.প্রতিদিন গুড়বড় ঘুমান: পর্যাপ্ত স্বপ্ন সম্পন্ন করুন যাতে আপনার শরীর সঠিকভাবে বিশ্রাম নিতে পারে। স্বপ্নের মাধ্যমে শরীরের ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করা হয় এবং সুগারের মাত্রা পরিমাপ করার জন্য প্রভাব ফেলে।


১১.অতিরিক্ত দূর্ভোগ সংখ্যা কমান: আপনার খাদ্যে পরিমাণের মধ্যে উচ্চ মাত্রায় শুগার থাকলে তা সীমাবদ্ধ রাখুন। প্রতিদিনের খাবারে অতিরিক্ত চিনি, মিষ্টি এবং বৈশিষ্ট্যযুক্ত পানীয় সংখ্যা কমান।


১২.নিয়মিত মাপামাত করুন: আপনি নিয়মিত রকমানি করে সংখ্যা করতে পারেন এবং আপনার খাদ্য গ্রাফিক করতে পারেন যাতে আপনি সুগার নিয়ন্ত্রণের জন্য সঠিক নির্দেশিকা পাবেন।


১৩.পানি পর্যাপ্ত মাত্রায় গ্রহণ করুন: পানি মাঝেমধ্যে শরীরের শুগার মাত্রা পরিমাপ করতে সহায়তা করে এবং প্রতিদিনের স্বাস্থ্যকর কার্যক্রম সঠিকভাবে চালিয়ে যায়।


১৪.তামাক পরিহার করুন: সিগারেট ধূমপান এবং তামাক ব্যবহার করা বন্ধ করুন। তামাক ব্যবহার সুগারের নিয়ন্ত্রণ সহজেই ভেঙ্গে যায় এবং স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক।


১৫.অতিরিক্ত স্ট্রেস মেয়াদ দিন: স্ট্রেস শরীরের শুগার মাত্রা বৃদ্ধি করতে পারে। স্ট্রেস মেয়াদ দিনের জন্য প্রায় 10-15 মিনিট নিশ্বাসন বা মেডিটেশন করুন।


১৬.নিয়মিত সুগার মাত্রা পরিমাপ করুন: নিয়মিত শুগার মাত্রা পরিমাপ করুন এবং খাদ্য ও ব্যবহারের পর আপনার শরীরের প্রতিক্রিয়াগুলি মনিটর করুন।


১৭.শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন: শরীরের ওজন নিয়ন্ত্রণের জন্য শুগার নিয়ন্ত্রণে সহায়তা করে। ওজন নিয়ন্ত্রণের জন্য আপনি পরামর্শ নিতে পারেন এবং একটি স্বাস্থ্যকর শরীর পরিবর্তন পর্যাপ্ত পানি পর্যাপ্ত মাত্রায় গ্রহণ করুন: পানি মাঝেমধ্যে শরীরের শুগার মাত্রা পরিমাপ করতে সহায়তা করে এবং প্রতিদিনের স্বাস্থ্যকর কার্যক্রম সঠিকভাবে চালিয়ে যায়।


১৮.তামাক পরিহার করুন: সিগারেট ধূমপান এবং তামাক ব্যবহার করা বন্ধ করুন। তামাক ব্যবহার সুগারের নিয়ন্ত্রণ সহজেই ভেঙ্গে যায় এবং স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক।


১৯.অতিরিক্ত স্ট্রেস মেয়াদ দিন: স্ট্রেস শরীরের শুগার মাত্রা বৃদ্ধি করতে পারে। স্ট্রেস মেয়াদ দিনের জন্য প্রায় 10-15 মিনিট নিশ্বাসন বা মেডিটেশন করুন।


২০.নিয়মিত সুগার মাত্রা পরিমাপ করুন: নিয়মিত শুগার মাত্রা পরিমাপ করুন এবং খাদ্য ও ব্যবহারের পর আপনার শরীরের প্রতিক্রিয়াগুলি মনিটর করুন।


২১.শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন: শরীরের ওজন নিয়ন্ত্রণের জন্য শুগার নিয়ন্ত্রণে সহায়তা করে। ওজন নিয়ন্ত্রণের জন্য আপনি পরামর্শ নিতে পারেন এবং একটি স্বাস্থ্যকর শরীর পরিবর্তন করতে পারেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)