WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সুগার ভালো করার জন্য কিছু প্রাকৃতিক উপায়?

Admin
0

 সুগার ভালো করার জন্য কিছু প্রাকৃতিক উপায় নিম্নরূপঃ



১.শক্তিশালী পুষ্টিকর খাবার: আপনার খাদ্যে শক্তিশালী পুষ্টিকর খাবার যোগ করুন। প্রাকৃতিক খাবার যেমন প্রণ, মসুর ডাল, সবুজ শাকসবজি, মুরগির মাংস, আদা, হলুদ, লাল পেয়াজ, লাল মরিচ, সুজি ইত্যাদি সুগারের স্তরকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে।


২.ফাইবার উচ্চ খাদ্য: ফাইবার সমৃদ্ধ খাদ্য খেতে চেষ্টা করুন। ফল ও সবুজ শাকসবজি, সূপ এবং পোষ্টিনাকে স্বাভাবিকভাবে প্রাণী খাবারের অংশ হিসাবে যোগ করুন। ফাইবার সমৃদ্ধ খাবার স্টার্চ, এমনকি সুগার সম্পন্ন খাবারে আপনার শরীরের পরিমাণগুলি ভাড়ানোর ক্ষমতা থাকতে পারে।


৩.আপনার মধু সেবন কমান: মধু শর্করার উচ্চ পরিমাণে সাধারণত উপভোগ করা হয়, যা সক্রিয় প্রক্রিয়ার কারণে সুগারের স্তরকে আরও উচ্চ করতে পারে। আপনি যদি মধু উপভোগ করতেন, তবে সেটি সহজভাবে সিলিং বা বন্ধ হতে পারে যা সংখ্যক অতিরিক্ত সুগার খাদ্যে যোগ করে দিতে পারে।


৪.পর্যবেক্ষণ করুন আপনার সুগারের সাতসম্প্রতিক খাবার: সুগারের সাতসম্প্রতিক খাবার থেকে সাবধান থাকুন। বেকারি খাবার, প্রসেরবেশে এবং প্রাকৃতিক মধুর চেয়ে বেশি প্রস্তুত সুগার যোগ করা খাবার পরিহার করুন। স্টার্চ এবং ফাইবার সমৃদ্ধ খাবার যোগ করা একটি পর্যাপ্ত বিকল্প হতে পারে।


৫.সঠিক খাদ্য পরিমাণ ও সময় পরিপালন করুন: সুগার ভালো করার জন্য আপনাকে খাদ্যের পরিমাণ এবং সময় পরিপালন করতে হবে। নিয়মিত খাবারের মাধ্যমে আপনি সুগারের স্তরকে নিয়ন্ত্রণ করতে পারেন। সাবধানে খাবার খেতে পারেন, বেশি খাবার না খেতে পারেন এবং যদি দরকার হয় তবে নিয়মিত আপাতত খাবারের পরিমাণকে কমাতে পারেন।



৬.ব্যায়াম ও শারীরিক ক্রিয়াকলাপ: নিয়মিত ব্যায়াম করা সুগারের স্তরকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। শারীরিক ক্রিয়াকলাপ মধুমেহ বা সুগারের পরিবারে জন্য গুণগত হতে পারে এবং সহায়তা করতে পারে সুগার প্রশমিত রাখতে।


৭.স্ট্রেস নিয়ন্ত্রণ: স্ট্রেস সুগারের স্তরকে উচ্চ করতে পারে। প্রাণায়াম, মেডিটেশন, যোগাসন ইত্যাদি মাধ্যমে মানসিক স্থিতিশীলতা এবং স্ট্রেস নিয়ন্ত্রণ করতে চেষ্টা করুন।


৮.প্রাকৃতিক প্রতিস্থাপক মধু: কখনও-কখনও সাধারণ চিনির পরিবর্তে প্রাকৃতিক প্রতিস্থাপক মধু ব্যবহার করুন। এই প্রকৃতিক মধু সাধারণ চিনির সম্পর্কে তেল, মিনারেল এবং ভিটামিনের আরও কারণে অনেক উপকারী হতে পারে। যদিও এটি সুগারের মাত্রা সংগ্রহ করতে হয়, তবে এটি স্বাভাবিক উপায়ে সুগার ভালো করতে সহায়তা করতে পারে।


সুগারের স্তর নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ, কেননা এটি মধুমেহ বা ডায়াবেটিসের জন্য জীবনযাপনের স্বাভাবিক অংশ। তবে উপায়গুলি ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত, যাতে আপনি এগুলি আপনার ব্যক্তিগত পরিস্থিতিতে সম্পর্কে জানতে পারেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)