WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মায়ের বুকের দুধ বাড়ানোর কয়েকটি সঠিক উপায় ?

Admin
0


মায়ের দুধ বাড়ানো কয়েকটি সঠিক উপায় নিম্নলিখিত হতে পারে:



প্রাথমিক বিষয়গুলি যেমন পুরোপুরি কালোজিরা, প্রোটিন, ল্যাকটোজ ইত্যাদি বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়ান। ডাক্তার আপনাকে উপযুক্ত খাদ্য সামগ্রী এবং পুরোপুরি নতুন খাদ্যের উপর পরামর্শ দেবেন।


পর্যাপ্ত পরিমাণে প্রোটিন যুক্ত খাদ্য সামগ্রী গ্রামের মধ্যে যেমন মাংস, মাছ, ডিম, দুধ, দই, পনির, চিজ ইত্যাদি গ্রামে অপসারণ করুন।


আপনার মায়ের খাবারে মাংস এবং মাছের পরিমাণ বাড়িয়ে দিন। মাংস এবং মাছে প্রোটিন ও আমিনো অ্যাসিড অধিক পাওয়া যায়, যা দুধের উত্পাদন বাড়াতে সাহায্য করে।


দুধের উৎপাদন বাড়ানোর জন্য ডাক্তারের নির্দেশ অনুসারে সঠিক মাত্রায় পুরোপুরি সংকোচিত মাথা বিষয়টি পরিবর্তন করা প্রয়োজন। ডাক্তার কয়েকদিনের জন্য সঠিক সময়ে ডোজ বাড়াতে বলতে পারেন।


নিয়মিত ও সঠিক পরিমাণে দুধ পান করান। দৈনিক পর্যাপ্ত পরিমাণে দুধ পান করালে মায়ের দুধের পরিমাণ বাড়াতে সাহায্য করে।


দুধের উৎপাদন বাড়ানোর জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করান। মায়ের দুধের মধ্যে আক্সোনি নির্মাণের জন্য পানি প্রয়োজন।


নিয়মিত ব্রেস্টফিডিং করান। যখনই মায়ের দুধ প্রয়োজন হয়, তখন তা সরাসরি স্তনের মাধ্যমে প্রদান করান। নিয়মিত ব্রেস্টফিডিং করলে দুধের পরিমাণ বাড়ানো সহজ হয়।


মনে রাখবেন, মায়ের দুধের পরিমাণ ও বৈশিষ্ট্যগুলি শারীরিক এবং মানসিক স্বাস্থ্য, আহার ও পরিবেশের বিভিন্ন কারকের উপর নির্ভর করে। অতিরিক্ত পরামর্শের জন্য সবসময় একজন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরার্থক্য করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)