WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই গরমে সুস্থ থাকতে এই ১১ টি খাবার খান?

Admin
0


আপনি এই গরমে সুস্থ থাকতে নিম্নলিখিত ১১টি খাবার খাতে পারেন:



১. শক্তিশালী ফলমূল: আপনি গরমে প্রচুর ফলমূল খাতে পারেন। ফলমূলের মধ্যে তরমুজ, আঙ্গুর, আম, কমলা, পাপয়া, আপেল এবং কাঁঠাল অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ফলমূলগুলি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং প্রচুর পানি পরিবেশন করে।


২. শস্যজাত সবজি: শস্যজাত সবজি খেলে আপনার শরীরের জলদ্রব্যতা বাড়ায়। গরমে আপনি লাউ, শসা, টমেটো, স্পিনাচ, মূলা, পেয়াজ এবং বেগুন এমনকি কলাই পাতা খেতে পারেন।


৩. তাজা সবুজ সাগ: সবুজ সাগ গরমে খেলে শরীরের জলদ্রব্যতা বাড়ায় এবং স্বাস্থ্যকর থাকে। আপনি পালং শাক, পোঁলাপন্ড় শাক, কচু শাক এবং স্পিনাচ খেতে পারেন।


৪. দই: দই একটি প্রাকৃতিক প্রোবায়টিক যা আপনার পাচনতন্ত্রিক স্বাস্থ্যকে উন্নত করে। এটি আপনাকে ঠাণ্ডা এবং ত্বকের প্রতিরোধ বাড়ানোর সাহায্য করবে।


৫. নারকেলের জল: নারকেলের জল আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং আপনাকে ঠাণ্ডা রাখে। এটি দ্রুত শরীরের তাপমাত্রা কমায় এবং হাইড্রেশন বজায় রাখে।


৬. দাহ্য খাদ্য: দাহ্য খাদ্য আপনাকে শুষ্কতা দেয়। চিনি, মিষ্টি, আইসক্রিম, সুজির হালুয়া এবং প্যাস্ত্রি এমনকি কাঁচা আম ও পেয়াজ গরমে আপনি খেতে পারেন।


৭. কুসুম তেল: কুসুম তেল শরীরের তাপমাত্রা কমায় এবং শরীরের ঠাণ্ডা রাখে। এটি আপনার কলা, শশা বা আদা দিয়ে খাতে পারেন।


৮. সবুজ চা: সবুজ চা একটি শীতল পানীয় যা আপনাকে শীতল রাখে এবং ত্বকের প্রতিরোধ বাড়ায়।


৯. মুগডালের শীর্ষ: মুগডালের শীর্ষ আপনার শরীরের জলদ্রব্যতা বাড়ানোর সাথে সাথে শীতলও রাখে। এটি সাদা ভাত, পুলাও বা মিষ্টি এমনকি কপি দিয়ে খাতে পারেন।


১০. গোলাপ পানি: গোলাপ পানি একটি শীতল পানীয় যা আপনাকে শীতল রাখে এবং প্রতিরোধ বাড়ায়।


১১. তরমুজের তরস: তরমুজের তরস খেলে আপনার শরীরের জলদ্রব্যতা বাড়ায় এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। এটি গরমে আপনি খেতে পারেন।


সব খাদ্য তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং হাইড্রেশনে সাহায্য করবে। তবে, আপনার নিজের স্বাস্থ্যসম্মত পরামর্শ এবং খাদ্য পছন্দ অনুযায়ী খাবার নির্বাচন করা উচিত। আরও ভালো খাবারের জন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন এবং তাপমাত্রা বা গরম সময়ে প্রয়োজনে ঘন ঘন বিশ্রাম নিন।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)