WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পিরয়েডে কি করবেন? [What to do during period?]

Admin
0

 পিরয়েডে কি করবেন? [What to do during period?]





পিরয়েড সময়ে আপনি নিম্নলিখিত কিছু করতে পারেন:


১.নিয়মিতভাবে বাথরুম দেখতে যান: পিরয়েড সময়ে সানিটারি ন্যাপকিন, ট্যামপন ব্যবহার করতে হয়। সানিটারি ন্যাপকিন পরিবর্তনের সময় বাথরুমে যান এবং সানিটারি মেশিন বা ট্যামপন পড়া বা আপডেট করতে যান।


২.স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করুন: পিরয়েড সময়ে আপনার শরীরে পরিবর্তন হয়, যা আপনাকে একটি স্বাস্থ্যকর খাদ্য প্রয়োজন করে। স্বাস্থ্যকর খাদ্য সম্পর্কে ধারণা থাকবে এবং আপনার পরিবর্তিত খাদ্য স্বাদ এবং পছন্দ অনুযায়ী স্বাস্থ্যকর আহার গ্রহণ করুন। আপনি প্রোটিনের উৎস (মাংস, মাছ, ডাল ইত্যাদি), ফল এবং শাকসবজি গ্রহণ করতে পারেন।






৩.বিশ্রাম নিন: পিরয়েড সময়ে আপনার দেহে কিছু পরিবর্তন হয় যা আপনাকে ব্যথা এবং অসুবিধা সৃষ্টি করতে পারে। আপনার শরীরের সাথে মিলিত থাকতে প্রয়োজন হতে পারে। সুস্থ পরিবেশে বিশ্রাম নিন, যদি সম্ভব হয় তবে ঘুমানোর পরিমাণ বা সময়কে বাড়ানোর চেষ্টা করুন।



৪.আপনার দেহ পরিষ্কার রাখুন: পিরয়েড সময়ে আপনার দেহ ব্যবহারিক মানে মেয়াদ শেষ হয়। তাই আপনি দেহ পরিষ্কার রাখার জন্য প্রতিদিন স্নান করুন। এটা আপনার স্বাস্থ্য ও সানিটেশন দ্বারা আপনার মনোবল উন্নত করবে। আপনি যদি চান তবে স্নানের সময় গর্ভাশয়ের এলাকাটি যথাযথ পরিমাণে পরিষ্কার করার জন্য স্নানসামগ্রী ব্যবহার করুন।






৫.ব্যবহারিক ক্ষতি পূরণ করুন: পিরয়েড সময়ে দেহে কিছু পরিবর্তন হয় যা আপনাকে আন্দোলন, ব্যাথা এবং মাথা ব্যথা সৃষ্টি করতে পারে। আপনি যদি চান তবে আপনি ব্যাথা কমাতে অমলজনক ব্যায়াম (যেমন যোগা, পাইলেটিস, প্রাণায়াম) করতে পারেন। যোগাসন সম্পর্কে জানা অথবা একজন প্রশিক্ষকের নির্দেশনার অনুসারে ব্যায়াম করুন।


৬.গর্ভনিষ্ঠ নিবন্ধন রক্ষা করুন: যদি আপনি প্রসবকালীন যোগাযোগের পরিস্থিতির মধ্যে থাকেন তবে পিরয়েডে প্রেগন্যান্সি অসম্ভব। কোনও যোগাযোগের পরিস্থিতি থাকলে আপনার পার্টনারের সাথে নির্দিষ্ট বিষয়গুলি আলাপ করুন এবং গর্ভনিষ্ঠ নিবন্ধন রক্ষা করুন।




৭.স্নানের পরিবর্তে শাওয়ার ব্যবহার করুন: পিরয়েড সময়ে স্নানের পরিবর্তে আপনি শাওয়ার ব্যবহার করতে পারেন। এটা আপনাকে প্রাকৃতিক রক্তনিষ্ক্রিয়ায় অসুবিধা দেয় না এবং সানিটারি পণ্যের ব্যবহার করার সুযোগ দেয়।


৮.উপসর্গ ব্যবহার করুন: পিরয়েড সময়ে কোনও অনুকরণ প্রতিষ্ঠা করতে পারেন। আপনি যদি পেশাদারি পণ্য ব্যবহার করেন তবে নির্দিষ্ট পণ্যের বিষয়ে পুরোপুরি নির্ভর করতে পারেন। যেমন, নিশ্চিত করুন যে আপনি পর্যায়ক্রমে পণ্য পরিবর্তন করছেন এবং সম্ভবত পরিবর্তিত পণ্যের সাথে সামঞ্জস্য থাকছে।



৯.কার্বনেটেড পানীয় পরিহার করুন: পিরয়েড সময়ে আপনি কার্বনেটেড পানীয় পরিহার করতে পারেন। কার্বনেটেড পানীয় আপনার পেটে গ্যাসের সৃষ্টি করতে পারে এবং প্রতিষ্ঠান





১০.অল্প ও নিরামিষ খাদ্য গ্রহণ করুন: পিরয়েড সময়ে বড় ও তীব্র খাদ্য পদার্থ পরিহার করার চেষ্টা করুন। বরং অল্প ও নিরামিষ খাদ্য (যেমন ফল, শাকসবজি, সবুজ পশলা, নারিকেল পানি) গ্রহণ করতে চেষ্টা করুন। এই খাদ্যগুলি আপনার শরীরে নিয়মিত বলবিন্যাস এবং প্রাকৃতিক সম্পৃক্তি সরবরাহ করবে।


১১.গর্ভাবস্থা পরিচর্যা করুন: যদি আপনি গর্ভবতী হন বা গর্ভাবস্থা সম্পর্কিত সমস্যা থাকে তবে পিরয়েড সময়ে গর্ভাবস্থা পরিচর্যা করার পরামর্শ নিন। আপনার ডাক্তারের পরামর্শ অনুসরণ করুন এবং আপনার গর্ভাবস্থার স্বাস্থ্য ও সুখের জন্য যেকোনও পরিশ্রম করুন।





একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)