WhatsApp Group Join Now
Telegram Group Join Now

হৃদরোগ প্রতিরোধে কালোজিরার উপকার ?

Admin
0


কালোজিরা হৃদরোগ প্রতিরোধে মাধ্যমিকভাবে সহায়তা করতে পারে। কালোজিরার মূল উৎস হলো কালোজিরা বীজ, যা কিছু বিটামিন, মিনারেল, অ্যান্টিউক্সিড্যান্ট, এন্টিব্যাকটেরিয়াল ও এন্টিফাঙ্গাল গুণাবলী ধারণ করে।


কালোজিরার গুণাবলী হৃদরোগের জন্য উপকারী হতে পারে কারণ:


হৃদরোগ প্রতিরোধ: কালোজিরার উচ্চ প্রাকৃতিক অ্যান্টিউক্সিড্যান্ট এর জন্য এটি এন্টিওক্সিডেন্ট বা সামরিক ক্ষমতা বিশিষ্ট খাদ্য। এটি বিভিন্ন বিটামিন, মিনারেল এবং ফাইটোকেমিক্যাল ধারণ করে, যা ব্যক্তির শরীরের রেডিকাল সংক্রমণ ও অক্সিডেশনের প্রতিরোধ করে এবং হৃদরোগ জনিত সমস্যার ঝুঁকি কমিয়ে দেয়।


কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সহায়তা: কালোজিরায় প্রাচুর্য থাকা পদার্থ নিউট্রাল ফাটে, ফাইটোস্টানল এবং ফাইটোস্টেরলস ধারণ করে, যা কোলেস্টেরলের উচ্চ স্তর নিয়ন্ত্রণ করে এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিপূর্ণ চরম অবস্থা প্রতিরোধ করে।


ডায়াবেটিস প্রতিরোধ: কালোজিরায় থাকা অ্যান্টিওক্সিড্যান্ট ও ফাইটোকেমিক্যাল ডায়াবেটিসের জন্য উপকারী হতে পারে। এটি শরীরের রেডিকাল সংক্রমণ কমিয়ে দিয়ে রক্তচাপ এবং গ্লুকোস স্তর নিয়ন্ত্রণ করে।


মানসিক স্বাস্থ্য প্রতিরোধ: কালোজিরা মেথাইোনিন নামক একটি নিউরোট্রান্সমিটারের উৎপাদক হওয়ার কারণে মানসিক স্বাস্থ্য প্রতিরোধে সহায়তা করতে পারে। এটি মানসিক তন্দ্রাবশেষ ও মনোযোগ প্রতিরোধে সাহায্য করে।


তবে, কালোজিরা সম্পর্কিত পর্যালোচনাগুলি এখনও নবীনতম এবং নির্দিষ্ট নির্দেশনা ও বিশ্লেষণের প্রয়োজন রয়েছে। সর্বশেষ পর্যালোচনার আলোকে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত।




একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)