WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ক্যান্সার প্রতিরোধ করতে পারে কালোজিরা উপকারীতা?

Admin
0

 


ক্যান্সার হলো একটি জ্বরবহুল এবং মারাত্মক রোগ যা শরীরের বিভিন্ন অংশে বিকাশ পায়। ক্যান্সারের বিভিন্ন ধরণ আছে, যেমন স্তন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, কোলোরেক্টাল ক্যান্সার, মস্তিষ্ক ক্যান্সার ইত্যাদি।

কালোজিরা (Black Seed) বা কালো কালিজিরা হলো একটি বীজ যা মধ্য পূর্বের চিতমার উপক্ষেত্র থেকে উৎপাদিত হয়। কালোজিরার বিভিন্ন বাণিজ্যিক নাম রয়েছে, যেমন নিগেলা বীজ, হাবাতুসসৌদা, ব্ল্যাক কারওয়াইন ইত্যাদি। কালোজিরা বিভিন্ন পুষ্টিকর উপাদানসমূহ যেমন প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনিশিয়াম, আয়োডিন, ফলিক এসিড, অ্যামিনো অ্যাসিড, ফাইটোকেমিক্যালস ইত্যাদি সমৃদ্ধভাবে ধারণ করে।

কিছু গবেষণা প্রমাণ করে যে, কালোজিরা ক্যান্সারের প্রতিরোধে সহায়তা করতে পারে। কালোজিরা বিশেষত তার ফাইটোকেমিক্যাল উপাদানসমূহের (যেমন টিমোকুইনোন, থিমোকুইনোন, নিগেলোনেল্লিন, স্যালভেস্ট্রল) জন্য পরিচিত। এই উপাদানগুলি বিভিন্ন ক্যান্সার সেলগুলির বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পারে এবং তা মারাত্মক সাধারণ সেল গঠন প্রক্রিয়াগুলির জন্য ব্যবহার করতে পারে।

তবে, কালোজিরা একটি মাধ্যমিক প্রতিরোধ বা চিকিত্সা পদ্ধতি নয়, এবং ক্যান্সারের জন্য একটি মাত্র প্রতিরোধক পদ্ধতি নয়। ক্যান্সার একটি জটিল রোগ যা প্রভাবিত ব্যক্তির চিকিৎসা পর্যালোচনা এবং উচ্চমাত্রা চিকিৎসার পরিপূর্ণ পদ্ধতিতে প্রয়োজন হয়।

তাই, ক্যান্সারের প্রতিরোধে কালোজিরা একটি পদ্ধতি হিসাবে মনে করা হলেও, এটি শুধুমাত্র একটি যোগকারী খাদ্য হিসাবে ব্যবহার করা উচিত, যা আরো গুরুত্বপূর্ণ পুষ্টিকর খাবার, সবজি এবং প্রাকৃতিক উপাদানগুলির সাথে সংযোগ করতে পারে। ক্যান্সারের জন্য প্রতিরোধ বা চিকিত্সা প্রস্তাবিত হলে, সর্বদা চিকিৎসার পেশাদারদের পরামর্শ অনুসরণ করা উচিত।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)